SSC 2021 Business Entrepreneurship Assignment Answer PDF – 4th Week

SSC 2021 Business Entrepreneurship Assignment Answer: Business Studies group of students a new assignment notice has been published on their official website. Now, get ready for the assignment solution. For this you can print out this assignment. Carefully reading this assignment & we are trying its solution. For you the best way is to follow the textbook & otherwise follow to our website- jobnewsbd24.com.

In order to the education minister every week a new assignment has been published by the Department of Secondary and Higher Education (DSHE). These assignment tasks are sent to dshe.gov.bd. They continue to study every week for a new assignment released by the Department of Secondary and Higher Education on their official website.

The education minister has a new alternative option active. Secondary School Certificate (SSC) studying student that study process open in this case of everyone students assignment tasks. This week’s assignment is Business Entrepreneurship. In order to the education minister all SSC government & private all types of students everyone this assignment process begins. SSC assignment already published dshe.gov.bd web portal website. Students will prepare for this assignment solution.

So, for the every student is important things the assignment. Every student should pay attention to this. Candidates print out the assignment and accurate your assignment solution so that you get more marks.This is assessed through in our country all institutions students are active in their study and they have started online classes. Every student must submit the assignment because education minister Dipu Moni said, Bangladesh If the situation will reopen the institution then based on assignment with previous result will be the result published. 

Many students Google search for assignment and I will discuss the SSC Business Entrepreneurship Assignment Answer for you. We will try to give the SSC batch 2021 full assignment solution. So, visit our website regularly. The Directorate of Secondary and Higher Education board already has published 2nd and 4th Week assignments for Business Studies groups of students. This assignment is only for Business Studies studying students. 

SSC 2021 Business Entrepreneurship Assignment Answer

According to the assignment you can SSC 2021 Answer. You should carefully read this assignment to understandably create a solution for the students. The Correct answer was sent to the assignment’s own SSC teacher. SSC 2021 Business Entrepreneurship Assignment Answer. Now, for the studying students SSC Batch 2021 slowly read the assignment and solutions have been taken for the textbook. Students need the assignment of downloading a visit to their official website. All week assignments have been submitted to the dshe.gov.bd web portal website.

SSC Business Entrepreneurship Assignment

4th Week SSC 2021 Business Entrepreneurship Assignment Answer

Students are very worried about their studies. Don’t think the government took proper steps to continue your studies. Every week a new assignment has been published on the Directorate of Secondary and Higher Education board official website: dshe.gov.bd as well as our website. You can follow the National Curriculum and Textbook Board. All those students had the full idea from the textbook. For them it is very easy. Otherwise follow our text and you can get ideas from this article.

ব্যবসায় উদ্যোগের ধারণা

সাধারণ অর্থে, যে কোনাে কর্মপ্রচেষ্টাই উদ্যোগ। কোন সহৃদয় ব্যক্তি এলাকার জনসাধারণের বিশেষ করে দরিদ্র মানুষের কল্যাণের লক্ষ্যে একটি হাসপাতাল স্থাপন করতে এগিয়ে আসেন। তিনি ব্যক্তিগত অর্থ ও সম্পদ ব্যয় করে হাসপাতালটি স্থাপন করেন এবং ডাক্তার ও নার্স নিয়ােগ করেন। এটি তার দৃঢ় মনােবল ও উদ্যোগ গ্রহণের ফসল। এভাবে সকল প্রকার জনহিতকর কাজ যেমন, স্কুল-কলেজ, হাসপাতাল ও খেলাধূলার ক্লাব প্রতিষ্ঠা করা উদ্যোগের ফসল। ব্যবসায় স্থাপন বা প্রতিষ্ঠাও কোন একজন ব্যক্তি বা কয়েকজনের সম্মিলিত প্রচেষ্টার ফসল। একটি ব্যবসায় স্থাপনের ধারণা চিহ্নিতকরণ থেকে শুরু করে ব্যবসায়টি স্থাপন ও সফলভাবে পরিচালনাই ব্যবসায় উদ্যোগ। বিশদভাবে বলতে গেলে, ব্যবসায় উদ্যোগ বলতে বােঝায় লাভবান হওয়ার আশায় লােকসানের সম্ভাবনা জেনেও ঝুঁকি নিয়ে ব্যবসায় প্রতিষ্ঠার জন্য দৃঢ়ভাবে এগিয়ে যাওয়া ও সফলভাবে ব্যবসায় পরিচালনা করা। যিনি ব্যবসায় উদ্যোগ গ্রহণ করেন তিনিই ব্যবসায় উদ্যোক্তা। যে ব্যক্তি দৃঢ় মনােবল ও সাহসিকতার সাথে ফলাফল অনিশ্চিত জেনেও ব্যবসায় স্থাপন করেন ও সফলভাবে ব্যবসায় পরিচালনা করেন তিনি ব্যবসায় উদ্যোক্তা বা শিল্পোদ্যোক্তা। ব্যবসায় উদ্যোগ (Entrepreneurship) এবং ব্যবসায় উদ্যোক্তা (Entrepreneur) শব্দ দুটি একটি অন্যটির সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত। যে যিনি ব্যবসায় উদ্যোগ গ্রহণ করেন তিনিই ব্যবসায় উদ্যোক্তা। অন্যদিকে মুনাফা লাভের উদ্দেশ্যে একটি ব্যবসায় স্থাপনের ধারণা চিহ্নিতকরণ থেকে শুরু করে ব্যবসায়টি স্থাপন ও সফলভাবে পরিচালনাই ব্যবসায় উদ্যোগ। বিশদভাবে বলতে গেলে, ব্যবসায় উদ্যোগ বলতে বুঝায়, লাভবান হওয়ার আশায় লােকসানের সম্ভাবনা জেনেও ঝুঁকি নিয়ে ব্যবসায় প্রতিষ্ঠার জন্য দৃঢ়ভাবে এগিয়ে যাওয়া ও সফলভাবে ব্যবসায় পরিচালনা করা।

ব্যবসায় উদ্যোগের বৈশিষ্ট্য

ব্যবসায় উদ্যোগের ধারণা বিশ্লেষণ করলে এর বেশ কিছু বৈশিষ্ট্য পরিলক্ষিত হয়। একজন উদ্যোক্তার সকল কার্যাবলিকেই উদ্যোগ বলা হয় যার প্রাথমিক লক্ষ হল নিজের কর্মসংস্থানের ব্যবস্থা করা। এটি ব্যবসায় বা শিল্প স্থাপনের একটি কর্ম প্রচেষ্টা বা পরিকল্পনা। অর্থাৎ নতুন কিছু সৃষ্টির পরিকল্পনা করে তা বাস্তবায়ন করা হচ্ছে ব্যবসায় উদ্যোগের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। ব্যবসায় স্থাপনসংক্রান্ত সকল কর্মকাণ্ড সফলভাবে পরিচালনা করতে ব্যবসায় উদ্যোগ সহায়তা করে। ব্যবসায় উদ্যোগকে একটি বিনিয়ােগ সিদ্ধান্ত হিসেবেও ব্যাখ্যা করা যায়। কারণ ঝুঁকি আছে জেনেও লাভের আশায় নতুন কোন ব্যবসায়ে বিনিয়ােগ ও তা পরিচালনা করা হয়। ব্যবসায় উদ্যোগের সফলতা নির্ভর করে উদ্যোক্তার সাহস, মেধা ও সাংগঠনিক ক্ষমতা প্রদর্শনের উপর। অন্যদিকে ব্যবসায় উদ্যোগ হচ্ছে সৃজনশীলতা ও নৈপুণ্য প্রদর্শনের একটি ক্ষেত্র। ব্যবসায় উদ্যোগ প্রকতপক্ষে একটি উদ্ভাবনকে ধারন করে সৃষ্ট হয় এবং উক্ত উদ্ভাবনকে কর্মক্ষেত্রে প্রয়ােগের চেষ্টা করে। ব্যবসায় উদ্যোগের মাধ্যমে উদ্যোক্তা শুধু নিজের জন্য কর্মসংস্থানের সুযােগ সৃষ্টি করেন না, পাশাপাশি সে অন্যের জন্য জীবিকার ব্যবস্থা করে থাকেন। ব্যবসায় উদ্যোগের মাধ্যমে নতুন সম্পদ সৃষ্টি হয়। ফলে যেমন মূলধন গঠন হয় তেমনি মানব সম্পদেরও উন্নয়ন হয়। ব্যবসায় উদ্যোগ দেশের আয় বৃদ্ধি ও বেকার সমস্যার সমাধানসহ অন্যান্য ক্ষেত্রেও অবদান রাখতে পারে। ব্যবসায় উদ্যোগের ফলে মুনাফা অর্জনের পাশাপাশি উদ্যোক্তাগণের মধ্যে সামাজিক দায়বদ্ধতা সৃষ্টি হয়। ব্যবসায় উদ্যোগ উদ্যোক্তাদের সমাজের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে অনুপ্রাণিত করে।

আত্মকর্মসংস্থানের ধারণা

SSC 2021 Business Entrepreneurship Assignment Answer PDF - 4th Week 1

দরিদ্র পরিবারের সন্তান এস. এস. সি. পাস আজহার আলী ২০০০ সালে জাহাজে কাজ শুরু করেন। ছােট চাকুরি, খাটুনী অনেক। কিন্তু বেতন অনেক কম। সংসার চলছিল না।বাধ্য হয়ে তাকে জাহাজের চাকরিতে ইস্তফা দিয়ে গ্রামে ফিরে আসতে হয়। ওষুধ কোম্পানিতে চাকরি নেয়ার অনেক চেষ্টা করে তিনি ব্যর্থ হন। তবে পরিশ্রমী আজহার দমে যান নি। বাড়ির আশপাশে পতিত জমি নিয়ে কিছু একটা করার কথা ভাবতে থাকেন। উপজেলা কৃষি অফিসের পরামর্শে শুরু করেন পতিত জমিতে করলা চাষ। সপ্তাহে এখন তার ক্ষেতে ১ টন করলা ফলে। করলার আয় দিয়েই আজহারের ছয় সদস্যের পরিবারের ভরণপােষণ চলছে স্বাচ্ছন্দে। পিরােজপুরে ভান্ডারিয়ার মাটিভাঙ্গা গ্রামের শিক্ষিত চাষি আজহার করলার পাশাপাশি নানা রকম সবজি আবাদ করে বেকারত্ব ঘুছিয়ে এখন স্বাবলম্বী। আজহারের সাফল্যে উদ্বুদ্ধ হয়ে অনেকেই সবজি আবাদে মনােনিবেশ করছেন। যে কোন বেকার যুবকের জন্য বিষয়টি অনুকরণীয়।

ব্যবসায় উদ্যোগের কার্যাবলি

ব্যবসায় উদ্যোগ সাধারণ অর্থনৈতিক কর্মকান্ড থেকে আলাদা। ব্যবসায় উদ্যোগের সাথে নতুনত্ব, সৃজনশীলতা ও সুদূরপ্রসারী দৃষ্টিভঙ্গি জড়িত। ব্যবসায় উদ্যোক্তা যা করেন তাই ব্যবসায় উদ্যোগ কার্যাবলি। ব্যবসায় উদ্যোগের কার্যাবলি বহুমুখী। এ ক্ষেত্রে উদ্যোক্তাকে তিন ধরনের কাজ পরিচালনা করতে হয়। প্রথমত, ব্যবসায় সম্পর্কিত তথ্য ও উপাত্ত সংগ্রহ করতে হয়। দ্বিতীয় পর্যায়ে সংগৃহিত তথ্য ও উপাত্তের ভিত্তিতে বিনিয়ােগ সিদ্ধান্ত, মুনাফা পরিকল্পনা, সংগৃহিত তথ্য ও উপাত্ত পুণঃমূল্যায়ন করা হয়। তৃতীয় পর্যায়ে ব্যবসায় উদ্যোগ বাস্তবায়নের কাজগুলাে সম্পাদন করতে হয়। উদ্যোগ গ্রহণই ব্যবসায় উদ্যোগের প্রধান কাজ। যিনি উদ্যোগ গ্রহণ করবেন তিনি ঝুঁকি মােকাবিলা করার সাহস নিয়েই ব্যবসায়ে আসেন। তবু তাকে উদ্যোগ গ্রহণের সিদ্ধান্ত নেবার জন্য সংগৃহিত তথ্য ও উপাত্ত বিশ্লেষণ করতে হয়। ব্যবসায় উদ্যোক্তাকে উৎপাদনের উপকরণ অর্থাৎ ভূমি, শ্রম, মূলধন ও সংগঠনকে যথাযথভাবে কাজে লাগিয়ে নতুন পণ্য বা সেবা আবিষ্কার করতে হয়। উদ্যোক্তা তার বিনিয়ােজিত মূলধনের সর্বোচ্চ ব্যবহারের জন্য যে সকল পরিকল্পনা গ্রহণ করেন তা অবশ্যই দেশের প্রচলিত আইন ও সামাজিক রীতি-নীতি দ্বারা সমর্থিত হয়। ব্যবসায় উদ্যোগের আরেকটি গুরুত্বপূর্ণ কাজ হল তার উৎপাদিত পণ্য-দ্রব্য বা সেবা সামগ্রীর বাজার সৃষ্টি করা। কারণ বাজার সৃষ্টি করতে না পারলে ঝুকির পরিমাণ বেড়ে যায়। ভােক্তার মনােভাব ও চাহিদা অনুযায়ী বাজার সৃষ্টি করতে পারলে সাফল্যের সম্ভাবনাও বৃদ্ধি পায়। উদ্যোক্তা নিজস্ব বা ধার করা প্রাথমিক মূলধন নিয়ে ব্যবসায় শুরু করলেও ব্যবসায়ের এক পর্যায়ে অধিক মূলধনের প্রয়ােজন হয়। তাই মূলধন সংগ্রহ করা এবং মূলধন সংগ্রহের উৎস ও কৌশল জানা ব্যবসায় উদ্যোগের কাজ। ব্যবসায়িক যােগাযােগের বিভিন্ন কৌশল ব্যবহার করার মাধ্যমে বিভিন্ন সম্পর্ক প্রতিষ্ঠা, বাজার সম্প্রসারণ, নতুন নতুন উপযােগ সৃষ্টি ব্যবসায় উদ্যোগের অন্যতম কাজ। ব্যবসায়কে যেহেতু সবসময় ঝুকি ও প্রতিযােগিতা মােকাবেলা করতে হয় সেজন্য উদ্যোক্তাকে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করা প্রয়ােজন হয়। সাথে সাথে পণ্যের মান, পণ্যের মূল্য নির্ধারণ ও বিক্রয়ােত্তর সেবা প্রদানের ক্ষেত্রেও উদ্যোক্তাকে দৃষ্টি রাখতে হয়। উদ্যোক্তার অন্যতম কাজ সময়ের দাবিতে নতুন কিছু উদ্ভাবন করা। আবার ব্যবসায় উদ্যোগ ব্যর্থ হয়ে যাবার সম্ভাব্য সকল কারণ ও ঝুকি মােকাবেলায় সবসময় প্রস্তুত থাকাও উদ্যোক্তার কার্যাবলির মধ্যে পড়ে। সর্বোপরি উদ্যোগের মাধ্যমে নিজের কর্মসংস্থান, আর্থিক স্বচ্ছলতা আনয়নের সাথে সমাজের আরাে মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করা ব্যবসায় উদ্যোক্তার অন্যতম কাজ।

Leave a Comment